Daily Cricket
খবর

ইনিংসে প্রথম বলে সবচেয়ে বেশিবার বাউন্ডারি মেরেছেন যারা

- প্রকাশিত Wed, Jun 17, 2020 12:33 PM
ইনিংসে প্রথম বলে সবচেয়ে বেশিবার বাউন্ডারি মেরেছেন যারা
Wed, Jun 17, 2020 12:33 PM
ফটো: ডেইলি ক্রিকেট ডেস্ক

উদ্বোধনী ব্যাটসম্যানরা সাধারণত ক্রিজে সেট হতে কিছুটা সময় নিয়ে থাকেন। এতে করে তাদেরকে বেশিরভাগ সময়ই শুরুতে রক্ষণাত্মক ভঙ্গিতে খেলতে হয়। এজন্য তারা প্রধম দিকের কয়েকটি ওভার থেকে বেশকিছু ডটবলও খেলতে হয়।

কিন্তু সব উদ্বোধনী ব্যাটসম্যানেরাই একই? অনেকেই শুরু থেকেই আক্রমণাত্মক ভাবে খেলেন। এমনো উদ্বোধনী ব্যাটসম্যান আছে যারা ইনিংসের প্রথম বলেই বাউন্ডারি মেরে শুরু করেন। ক্রিজ গেইল, বীরেন্দ্র শেওয়াগের মত ব্যাটসম্যানেরা তো টেস্টেও একাধিকবার বাউন্ডারি মেরেই ইনিংসের প্রথম বলে রানের খাতা খুলেছন।

ওয়ানডেতে অনেক উদ্বোধনী ব্যাটসম্যানই ইনিংসের প্রথম বলে বাউন্ডারি মেরেছেন। পর্যায়ে আজ তাদের সেই বিরল ক্ষমতার পরিসংখ্যান তুলে ধরা হল। (পরিসংখ্যানঃ ১ জুন ২০০১ থেকে এই পর্যন্ত)

 

আরো পড়ুনঃ এবার ক্রিকেটারেরাও ‘স্যালুট’ জানালেন তাদের

. বীরেন্দ্র শেওয়াগ২০ বার

বিরেন্দ্র শেওয়াগ কে সর্বকালের অন্যতম সেরা মারকুটে ওপেনার হিসাবে ধরা হয়। ভারতের সাবেক এই ডানহাতি ব্যাটসম্যান তার ক্যারিয়ারে মাত্র ১২৬ ইনিংস ভারতের ভয়ে গোড়াপত্তন করেছেন যার ২০ বারই তিনি প্রথম বলেই বাউন্ডারি মেরে দলের নিজের রানের খাতা খুলেছেন। এমনকি ৩ ফরম্যাট মিলিয়ে মোট ৩০ বার প্রথম বলে বাউন্ডারি মেরেছেন তিনি।

সবচেয়ে বেশি ২০ বার প্রথম বলেই চার মেরেছেন শেওয়াগ

 

শুধুমাত্র চারই নয়, তিনি একবার ছক্কা মেরে রানের খাতা খুলেছিলেন। পরিসংখ্যানে দেখা গিয়েছে শেওয়াগ তার প্রতি . ইনিংস পর একবার করে প্রথম বলে বাউন্ডারি মেরেছেন। তিনি যতগুলো ম্যাচে প্রথম বলেচার মেরেছেন, তার নিচেয় থাকা ব্যাটসম্যানেরা তার অর্ধেকও করতে পারেননি।

. শেন ওয়াটসন বার

অস্ট্রেলিয়ার হয়ে ওয়ানডেতে ১৯০ ম্যাচের ১৬৯ ইনিংসে ব্যাট হাতে নামলেও শেন ওয়াটসন  ইনিংসের প্রথম বল খেলেছেন মাত্র ৭৭ ইনিংসে। এর মধ্যেও ওয়াটসন তার ক্যারিয়ারের বার ইনিংসের প্রথম বলে চার মেরে রানের খাতা খুলেছেন।

শেন ওয়াটসন ও অ্যাডাম গিলক্রিষ্ট

 

. অ্যাডাম গিলক্রিষ্ট বার

অস্ট্রেলিয়ার হয়ে দীর্ঘ এক যুগ ওয়ানডে ক্রিকেটে প্রতিনিধিত্ব করেছেন সাবেক এই উইকেট রক্ষক ব্যাটসম্যান। গিলক্রিষ্ট তার ক্যারিয়ারে মোট ২০৭ ইনিংসের প্রথম বল মোকাবেলা করেছেন যার মধ্যে বার ইনিংসের প্রথম বলেই চার মেরেছেন।

. তামিম ইকবাল বার

তাকে বলা হয় দেশসেরা ওপেনার। ২০০৭ সালে অভিষেকের পর তিনি খুবই ক্ষিপ্রতার সাথে ওপেন করতেন। এজন্য তার সঙ্গে ট্যাগ হয়েছে বাংলাদেশের ড্যাশিং ওপেনার নামটাও। এই উদ্ভোধনী ব্যাটসম্যান ওয়ানডেতে মোট ১৯৫ বার ইনিংসের প্রথম বল মোকাবেলা করে বার প্রথম বলেই চার মেরেছেন।

ক্যারিয়ারের শুরুর দিকে তামিম একটু বেশিই এগ্রেসিভ থাকলেও সাম্প্রতিক সময়ে তামিম একটু রয়েসয়ে খেলতে পছন্দ করেন। এটা না হলে তামিমের ক্যারিয়ারে এখন প্রথম বলে বাউন্ডারি ১০ এরও অধিক দেখা যেত।

ইনিংসের প্রথম বলেই বাউন্ডারি, আছেন দুজনই

 

. ক্রিস গেইল বার

ওয়েস্ট ইন্ডিজ দলের জ্যামাইকার এই ড্যাশিং ওপানারকে সবাই অন্য ভাবেই চেনে। টি-টুয়েন্টি ক্রিকেটে ক্রিস গেইল সর্বকালের সেরা ব্যাটসম্যান। তার মারকাটারি ব্যাটিং এর জন্য বিশ্ব ক্রিকেটে তিনি প্রসিদ্ধ। ওয়েস্ট ইন্ডিজের হয়ে ২১৩ ইনিংসে ওপেন করতে নেমে বার প্রথম বলেই বাউন্ডারী মারেন গেইল। গেইল এমন একজন ওপেনার যিনি টেস্টেও ইনিংসের প্রথম বলে ছক্কা মেরে রেকর্ড গড়েন।

এন্ড্রোয়েড ব্যবহারকারিরা গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করুন ডেইলিক্রিকেট অ্যাপএন্ড্রোয়েড ডেইলিক্রিকেট অ্যাপ 

আইওএস ব্যবহারকারিরা ডাউনলোড করুন ডেইলিক্রিকেট অ্যাপ:আইওএস ডেইলিক্রিকেট অ্যাপ

মন্তব্য

সর্বশেষ ভিডিও